ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রামপালে স্কুলের পাশে মুরগির খামার, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা 

রামপালে স্কুলের পাশে মুরগির খামার, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা 

মুন্সীগঞ্জের রামপালে দক্ষিণ দেওসার সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্নে পরিবেশ আইনের তোয়াক্কা না করে অবৈধ ভাবে মুরগীর খামার তৈরি করায় দুর্গন্ধ ছড়িয়ে এলাকায় পরিবেশ দূষণ হচ্ছে। এতে শিক্ষার্থীসহ শিক্ষা প্রতিষ্টানের আশপাশের বাসিন্ধারাও স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। শিক্ষা প্রতিষ্টানটির শ্রেণীকক্ষে পাঠদান মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে ।

এই মুরগীর খামারটি স্থানীয় বাসিন্দা মারজিন খানের । দীর্ঘদিন যাবৎ এলাকাবাসি এ মুরগীর খামার নিয়ে আপত্তি জানালেও কারো কথা কর্নপাত না করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন মারজিন খান।

এ মুরগীর খামারের দুর্গন্ধের কারণে বিদ্যালয়ে অধ্যয়নরত কোমলমতি ছাত্র-ছাত্রীদের শ্বাসকষ্টসহ নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। এতে ক্রমশই স্কুলের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি হ্রাস পাচ্ছে।

এদিকে খামারটি উচ্ছেদ করতে মুন্সীগঞ্জ সদর উপজেলা প্রশাসন, প্রাথমিক শিক্ষা অফিস, পরিবেশ অধিদপ্তর ও রামপাল ইউনিয়ন পরিষদে লিখিত অভিযোগ জানিয়েছেন বিদ্যালয়টির সভাপতি মুহা. শামীম হাসান শেখ।

দক্ষিন দেওসার সরকারী বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শামীম হাসান বলেন, শিক্ষার্থীদের অভিভাবকরা আমার কাছে এ ব্যাপারে অভিযোগ উত্থাপন করেন। আমি মারজিন খাঁনকে তার মুরগীর ফার্মটি বিদ্যালয় থেকে দূরবর্তী স্থানে স্থাপন করার জন্য একাধিকবার অনুরোধ করি। মারজিন খান তার মুরগীর ফার্ম টি বিদ্যালয় থেকে দূরবর্তী স্থানে স্থাপন করেন নাই। বর্তমানে এ অবস্থায় স্কুলের ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ক্রমশই হ্রাস পাচ্ছে। বিদ্যালয়ে অধ্যয়নরত কোমলমতি ছাত্র-ছাত্রীদের শারীরিক অবস্থা বিবেচনায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষার্থে মারজিন খানের অবৈধ মুরগীর ফার্মের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার দাবি জানাই। মুন্সীগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোফাজ্জল হোসেন বলেন, আমি নতুন যোগদান করেছি। ও বিষয়ে আমার জানা নেই।

তবে স্কুল সংলগ্নে মুরগীর খামার করা যাবে না। এতে শিক্ষার্থীর স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।আমি সরেজমিনে গিয়ে দেখে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এবিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি শারমিন আরা বলেন বিষয়টি আপনার মধ্যমে জানলাম খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

রামপাল,খামার,ঝুঁকি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত